গার্নিকা, ১৯৩৭ পাবলো পিকাসো

/
May 27, 2020
Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

 

Guernica by Pablo Picasso. 1937. Oil on canvas. 349 cm × 776 cm.
Source: Museo Reina Sofia, Madrid (www.museoreinasofia.es)

পাবলো পিকাসোর (পাবলো রুইজ পিকাসো) অন্যতম প্রভাবশালী শিল্পকর্ম গার্নিকা, একটি কালজয়ী সৃষ্টি হয়ে উঠেছে যা যুদ্ধের ভয়াবহতা ও নিষ্ঠুরতা এবংবিশেষত যুদ্ধ বেসামরিক নিরীহ লোকদের উপর যে যন্ত্রণা দান করে তা চিত্রিত করে।চিত্রটির শক্তিশালী ভাবনার কারণে চিত্রটি যুদ্ধের ট্র্যাজেডির একটি ধ্রুবক অনুস্মারক, যুদ্ধবিরোধী প্রতীক এবং শান্তির প্রতীক হয়ে একটি স্মৃতিস্তম্ভের মর্যাদা অর্জন করেছে। এই দুর্দান্ত চিত্রটি আঁকার জন্য পিকাসোর প্রেরণা ছিল স্পেনীয় গৃহযুদ্ধের সময় জার্মান গার্নিকা শহরে বিমানহামলার খবর।

 

Picasso in the Grands-Augustins Studio Working on “Guernica”
Photograph by Dora Maar, 1937

যদিও চিত্রকর্মটি অধিক সম্মান অর্জন করে রাজনৈতিক বার্তায় আধুনিক শিল্পকে পরাবাস্তব রুপ দেওয়ার জন্য, চিত্রকর্মটি বাস্তবে খুব একটা সাধারনভাবে যাত্রা শুরু করে নি। ১৯৩৭সালের প্যারিসের আন্তর্জাতিক প্রদর্শনীতে, জার্মান ও সোভিয়েত প্যাভিলিয়নের কর্তৃত্ব এক বিশাল স্থাপত্য প্রদর্শনি ছিল, যেখানে যুদ্ধের এক বছরেরও কম সময়ের মধ্যে যুদ্ধের নৃশংসতাগুলি প্রকাশ পায় অগণিত চিত্রকর্মের মধ্য দিয়ে।

চিত্রকর্মটির প্রথম দিকের খসড়াগুলির মধ্যে, পিকাসো আরও কয়েকটি উপাদান অন্তর্ভুক্ত করেছিল যা চূড়ান্তভাবে রুপ নেয়নি। উদাহরণস্বরূপ, উত্থাপিত মুষ্টি, যা নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধে সংহতির এক সর্বজনীন প্রতীক। তিনি প্রথমে মুষ্টিটিকে খালি হাতে চিত্রিত করেছিলেন কিন্তু পরে মুষ্ঠিটিকে এক গুচ্ছ শস্য সহ দেখা যায় । চিত্রটি তৈরির সময় এক পর্যায়ে, তিনি চিত্রকালে রঙিন ওয়ালপেপারের স্যাচগুলি সহ কন্দনরত মহিলাটির চোখ থেকে একটি লাল অশ্রু যুক্ত করে প্রকল্পটিতে রঙ মিশ্রন করেন।  

 

Initial sketch of Guernica
Photograph by Dora Maar, 1937

গার্নিকা ছয়জন ব্যক্তিসহ (চারজন মহিলা, একজন পুরুষ এবং একজন শিশু) কাল্পনিক ঘোড়া এবং ষাঁড় চিত্রিত করে।চিত্রকর্মটি তীক্ষ্ণ বাতির নিচে,আবদ্ধ এবং নিচু ছাদবিশিষ্ঠ কক্ষের অভ্যন্তরে স্থাপন করা হয়।যদিও পিকাসো কখনই গের্নিকার প্রতিটি পরিসংখ্যান এবং বস্তুর পিছনে প্রতীকীকরণ নির্দিষ্ট করেননি, এর বেশিরভাগ অংশ গ্রহণযোগ্যতা পেয়েছে পিকাসোর পরিচিতির জন্য। চিত্রশিল্পীরা চিত্রকর্মটিতে অন্তর্ভুক্ত হওয়া প্রতিটি প্রতীকের তাত্পর্য ব্যাখ্যা করার চেষ্টা করেছেন।পিকাসো তাঁর চিত্রকর্মটি সম্পর্কে ব্যাখ্যা না করে তিনি দর্শকদের নিজেদের দ্বারা চিত্রটির ব্যাখ্যা করার স্বাধীনতা দেন।

“দর্শক চিত্রকর্মটি কিভাবে দেখবে, এটি তাদের উপর নিরভর করে ”

প্রশ্নের জবাবে তিনি উত্তর দিয়েছিলেন

 

Installation view of Picasso’s Guernica. Photo by Joaquín Cortés
Courtesy: Museo Nacional Centro de Arte Reina Sofía.

গার্নিকা আমাদের সময়ের আধুনিক শিল্পকলার আইকন হিসাবে পিকাসোর অন্যতম সাফল্য হিসাবে উদযাপিত হলেও এটি সর্বদা মাস্টারপিস হিসাবে প্রশংসিত হয় নি। এই চিত্রকর্মটির শীর্ষস্থানীয় প্রতিরোধকারীদের মধ্যে আমেরিকান সমালোচক ক্লেমেট গ্রিনবার্গ ছিলেন যিনি একবার গের্নিকাকে “Jerky” এবং “Compressed” বলে অভিহিত করেছিলেন। ফরাসী চিত্রশিল্পী এবং কমিউনিস্ট এডুয়ার্ড পিগনন বলেছিলেন যে, চিত্রকর্মীটি শ্রমজীবী শ্রেণীকে  ছোট করে এবং এর দ্বারা ভুল রাজনৈতিক বক্তব্য প্রকাশ পায়। ফরাসী দার্শনিক পল নিজানও পিগননের মতামতে সম্মতি জানান এবং আরও বলেন, “গার্নিকা মধ্যবিত্ত মানসিকতার একটি পণ্য“।নিউ ইয়র্ক শহরের মিউজিয়াম অফ মডার্ন আর্ট (এমওএমএ) এ যাওয়ার এক পর্যায়ে, গার্নিকা এমনকি রাজনৈতিকভাবে আক্রমনের শিকারও হয়েছে। ১৯৭৪ সালে, বর্তমানে সম্মানিত শিল্প ব্যবসায়ী টনি শফরাজি চিত্রকর্মের উপরে “KILL ALL LIES” শব্দটি স্প্রে দিয়ে আঁকেন। যাদুঘরের সুরক্ষার বিষয়টি শুনে তিনি চিৎকার করে বলেছিলেন, “কিউরেটরকে ফোন করুন। আমি একজন শিল্পী.” 

প্যারিস আন্তর্জাতিক প্রদর্শনীর শেষে, গার্নিকা ইউরোপে সফরে গিয়েছিল। যুদ্ধ শেষ হওয়ার পরেও চিত্রকর্মটি ভ্রমণ অব্যাহত রেখেছিল এবং স্পেনীয় শরণার্থী যারা দেশ ছেড়ে পালিয়ে এসেছিল তাদের জন্য অর্থ সংগ্রহ করতে সহায়তা করেছিল। ১৯৩৯ থেকে ১৯৫২ সালের মধ্যে গার্নিকা আমেরিকা, ব্রাজিল এবং সমগ্র পশ্চিম ইউরোপ জুড়ে বিভিন্ন আর্ট প্রতিষ্ঠানে ভ্রমণ করেছিল। এটি ১৯৮১ সাল পর্যন্ত নিউইয়র্কে থেকে যায় এবং এই সময়েই গার্নিকা তার ক্যানভাস ছাড়িয়েও জীবন্ত রুপ পায়। এটি বার্লিন, ড্রেসডেন, হিরোশিমার প্রতিরক্ষাহীন নাগরিকদের সমার্থক হয়ে দাঁড়িয়েছিল যখন তারা আক্রমণের শিকার হয়েছিল। কালক্রমে যুদ্ধবিরোধী প্রতিবাদকারীদের  সাহায্যে এটি বিশেষ গর্জন হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।

 

Anti-war march on Pentagon using Guernica figures.
Photo by C. Elle, Source: Flikr

সময়ের সাথে সাথে, অনেক সমসাময়িক শিল্পীও যুদ্ধ এবং সহিংসতার প্রতিক্রিয়া হিসাবে তাদের নিজস্ব কাজে গার্নিকা থেকে অনুপ্রানিত হয়ে থাকে। গার্নিকা বিশ্বব্যাপী মানবতাবিরুধি যুদ্ধের দুর্ভোগ ও বিধ্বংসের বিপরীতে সতর্কতার প্রতীক হয়ে উঠেছে এবং যুদ্ধ বিরোধী মনোভাবে ইতিবাচক বিপ্লব আনতে সহায়তা করেছে।

Leave a Comment